বেল-ম্যাটডেমন বনাম ক্যাপ্রিও-ব্র্যাডপিটঃ খেলা হবে


মুখোমুখি হলিউডের বাঘা বাঘা অভিনেতারাঃ জমবে ২০১৯


একদিকে ব্র্যাড পিট, ডি ক্যাপ্রিও, আল-পাচিনো অন্যদিকে ক্রিশ্চিয়ান বেইল, ম্যাট ডেমন আর জন বার্নথাল। একদিকে টারান্টিনো অন্যদিকে জেমস ম্যানগোল্ড। দুইটি ট্রেইলারেই পলকে পলকে মুগ্ধতা, শ্বাসে স্বাসে উত্তেজনা আর ধ্রুপদী কিছুর ইঙ্গিত। এইবারের লড়াই হবে মুখোমুখি, সেয়ানে সেয়ানে, পাল্লায় পাল্লায়। ২০১৯ কাপাবে হলিউডের ডাকসাইটে অভিনেতা বেইল-ক্যাপ্রিও-ব্রাড পিট-ম্যাট ডেমনরা। এই বছর হবে মেথড অভিনেতাদের* উত্তুঙ্গ অভিনয়ের তুরীয় প্রদর্শনী। দর্শক হিসেবে আমরা পাবো শ্বাসরুদ্ধকর কিছু সিনেমাটিক অভিজ্ঞতা! বলছি টারান্টিনোর Once Upon a Time ... in Hollywood (২০১৯) ও জেমস ম্যানগোল্ডের Ford v Ferrari(২০১৯) এর কথা!

এই বছরের ২৬ জুলাই টারান্টিনোর ও ১৫ নভেম্বর জেমস ম্যানগোল্ডের সিনেমা দুটি মুক্তি পাবে- সিনেমাপ্রেমিদের জন্য ঈদুল ফিতর আর ঈদুল আজহার ছুটির মতোই আনন্দ নিয়ে আসবে বলে আশা করা যাচ্ছে। একটা সেমাই-পোলাও অন্যটা ঝাল গোস্ত কিংবা ভাবতে পারেন ব্যাটম্যান ভার্সাস সুপারম্যান! কোনটা কি হবে জানতে অপেক্ষা করা লাগবে ২০১৯ এর শেষ পর্যন্ত!
ফোর্ড ভার্সাস ফেরারী(২০১৯) সিনেমার দৃশ্যে ক্রিশ্চিয়ান বেল ও ম্যাট ডেমন

সত্যি ঘটনা ও বাস্তব অবলম্বনে ফোর্ড ভার্সাস ফেরারী(২০১৯) পরিচালনা করেছেন লোগান(২০১৭) খ্যাত পরিচালক জ্যামস ম্যানগোল্ড। গাড়ির নকশাকার ক্যারল শেলবি ও প্রতিযোগি রেসার কেন মাইলসের জীবনের দুঃসাহসিক প্রচেষ্টা নিয়ে এই সিনেমায় আছেন সবার প্রিয় ক্রিশ্চিয়ান বেইল, ম্যাট ডেমন ও দ্য পানিশার খ্যাত জন বার্নথাল। সদ্য মুক্তি পাওয়া ট্রেইলার ইউটিউবের ট্রেন্ডিং ১ নম্বর ভিডিওতে (লেখার সময়) জায়গা করে নেয় যেটি এর আসন্ন জয়যাত্রার দিকেই ইঙ্গিত করে।

অন্যদিকে
মে মাসের ২১ তারিখে কান চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে টারান্টিনোর নবম সিনেমা “ওয়ান্স আপন আ টাইম...ইন হলিউড”। এই সিনেমা কে বলা হচ্ছে ষাটের দশকের লস এঞ্জেলেসের সিনেমা জগতের প্রতি টারান্টিনোর প্রেম-পত্র। কানে প্রদর্শনী শেষে দর্শক-সমালোচক-বোদ্ধারা ৬ মিনিট “স্ট্যান্ডিং ওভেশন” দেখিয়েছেন রোটেন টম্যাটো ও মেটাক্রিটিক কাপানো এই সিনেমা কে। সিনেমার গল্প হচ্ছে একজন অভিনেতা ও তার স্টান্ট ডাবল কে নিয়ে, যারা ষাটের দশকে হলিউডের স্বর্ণযুগে নিজেদের ক্যারিয়ার গড়ার জন্য রূপালী জগতের প্রতিকূল রাস্তায় ক্রমাগত সংগ্রাম করে যাচ্ছে!
লিওনার্দো ডি ক্যাপ্রিও ও ব্রাড পিটঃ ওয়ান্স আপন আ টাইম...ইন হলিউড(২০১৯)

*মেথড একটিং কি? সিনেমার প্রয়োজনে চরিত্রের ভেতর সশরীরে সজ্ঞানে প্রবেশ করা, গল্পের দরকারে সেই চরিত্রের মধ্যেই বাস করা যাতে করে চলচ্চিত্রায়ন বিশ্বাসযোগ্য, সত্যি ও বাস্তবের কাছাকাছি হয়। সিনেমা যেহেতু পুরোটাই তৈরি করা তাই এটা যে কাল্পনিক সেই অবিশ্বাস কে যতটা সম্ভব বিশ্বাসে পরিণত করার জন্য মেথড একটিং অন্যতম অনুষঙ্গ। সোজা কথা, প্রতিদিনকার নিজের জগত থেকে সিনেমার চরিত্রের জগতে বাস করতে শুরু করা এবং সেই যাপিত জীবন কে চলচ্চিত্রের উপযোগী করে তোলাই মেথড অভিনেতার কাজ। উদাহরণস্বরূপ প্রধান চরিত্রের জন্য তিনটি অস্কার পাওয়া ডেনিয়েল ডে লুইস এর কথা ধরা যাকঃ মাই লেফট ফুট(১৯৮৯) সিনেমায় সেরিব্রাল পালসি তে আক্রান্ত শারীরিক ভাবে বিশেষ চাহিদাসম্পন্ন( প্রতিবন্ধী শব্দটি অপমানজনক) শিল্পী, দেয়ার উইলবি ব্লাডে (২০০৭) উন্মত্ত মাস্তান, লিংকন(২০১২) সিনেমায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ভূমিকায় অভিনয়! তিনটি সিনেমায় তার তিনটি চরিত্র একটি থেকে আরেকটি বেশি বিচিত্র, বেশি বাস্তব ও বেশি বিশ্বাসযোগ্য মেথড অভিনয়ে ভরপুর!
ভাবতেই ভাগ্যবান লাগে, এমন একটা সময় বাস করছি যে সময় কিনা যাদের সিনেমা দেখে বড় হয়েছি, যাদের সিনেমা দেখে সিনেমা জগতের অমোঘ টান অনুভব করেছি, তাদের ক্যারিয়ারের অন্যতম পরিপক্ক দশার সিনেমা মুক্তি পাওয়ার অপেক্ষায়!

এই বছর হবে মেথড অভিনেতাদের ক্লাসিক লড়াই!


Comments

Popular posts from this blog

"দেবী" (২০১৮) : জয়া প্রযোজক প্রথমবার নিয়ে কিছু আলাপ,ফিরে দেখা,চেক ব্যাক

L F D: ঢাকার সিসিফাসের গল্প ( Live From Dhaka )

ভারত অস্কারে পাঠাচ্ছে গালিবয়ঃ সেরা সিনেমা বনাম ফিল্ম সার্কিট পলিটিক্স